আজ এখন থেকে সেনাবাহিনী সারা দেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেয়ে কি,কি আইনের প্রয়োগ করতে পারবেন জেনে নিন – অনলাইন তোকদার নিউজ পোর্টাল
  1. limontokder@gmail.com : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ :
অন্তর্বর্তী সরকারের আজ প্রথম জাতীয় অর্থনৈতিক(একনেক)পরিষদের নির্বাহী কমিটির সভা আজ এখন থেকে সেনাবাহিনী সারা দেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেয়ে কি,কি আইনের প্রয়োগ করতে পারবেন জেনে নিন আজ প্রথমবারের মতো সেনাসদরে প্রধান উপদেষ্টা ড.মুহাম্মদ ইউনূস পুলিশের যুগ্ম কমিশনার শ্রী:বিপ্লব কুমার পালানো নিয়ে তোলপাড় এইমাত্র পাওয়া সংবাদ স্বাস্থ্য সচিব জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ৬২৫ জন নিহত ও আহত ১৮ হাজার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মারা গেলেন সংবাদটি পড়ুন পীরগাছা উপজেলার বিএনপি’র আব্বায়ক আলহাজ্ব মোঃআমিনুল ইসলাম রাঙ্গা ভাই এর মিথ্যা মামলা প্রত্যাহারের জন্য বিক্ষোভ মিছিল সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার যেভাবে বাতিল হয়েছিল খবরটি পড়ুন চাঁদাবাজির অভিযোগে তিন ব্যক্তিকে গণধোলাই,সংবাদটি পড়ুন কোন দলের পাওয়ার দেখিয়ে চাঁদা আদায় করলে কি হয় সরকারের প্রধান উপদেষ্টা ড.মুহাম্মদ ইউনূস বলেছেন,পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনা অন্যতম অগ্রাধিকার
নিজস্ব প্রতিবেদক :
আজ এখন থেকে সেনাবাহিনী সারা দেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেয়ে কি,কি আইনের প্রয়োগ করতে পারবেন জেনে নিন আজ প্রথমবারের মতো সেনাসদরে প্রধান উপদেষ্টা ড.মুহাম্মদ ইউনূস পীরগাছা উপজেলার বিএনপি’র আব্বায়ক আলহাজ্ব মোঃআমিনুল ইসলাম রাঙ্গা ভাই এর মিথ্যা মামলা প্রত্যাহারের জন্য বিক্ষোভ মিছিল সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার যেভাবে বাতিল হয়েছিল খবরটি পড়ুন সরকারের প্রধান উপদেষ্টা ড.মুহাম্মদ ইউনূস বলেছেন,পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনা অন্যতম অগ্রাধিকার রংপুর মহানগর বিএনপি’র প্রতিষ্ঠাবার্ষিকীতে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় মানবাধিকার লঙ্ঘনের তদন্তের জন্য জাতিসংঘকে প্রধান উপদেষ্টার আনুষ্ঠানিক আমন্ত্রণ বিদ্যুৎ বিচ্ছিন্নে চরম দুর্ভোগ ভুগতে হচ্ছে সমগ্র বাংলাদেশকে দেখুন এবং সংবাদটি পড়ুন ঢাবিতে সাংবাদিকতা বিভাগের মানববন্ধন সাংবাদিক হামলার বিচার ও মুক্ত সাংবাদিকতার দাবি-দেখা যাক অন্তবর্তী কালীন সরকারের প্রধান উপদেষ্টা বিষয়টি কি করেন সংবাদটি পরুন প্রবাসীর সঙ্গে এ কেমন শত্রুতা সংবাদটি পড়ুন

আজ এখন থেকে সেনাবাহিনী সারা দেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেয়ে কি,কি আইনের প্রয়োগ করতে পারবেন জেনে নিন

  • Update Time মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৫ Time View
আজ এখন থেকে সেনাবাহিনী সারা দেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেয়ে কি,,কি আইনের প্রয়োগ করতে পারবেন জেনে নিন
আজ এখন থেকে সেনাবাহিনী সারা দেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেয়ে কি,,কি আইনের প্রয়োগ করতে পারবেন জেনে নিন
PDF DOWNLODEPRINT

অনলাইনডেস্ক:-www.tokdernews.com আমরাসবসময় দেশের জনগণের সত্য নিষ্ঠার সঙ্গে ও পাশে আছি।


আগামী দুই মাসের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পেয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তারা।দ্য কোড অব ক্রিমিন্যাল প্রসিডিউর,১৮৯৮এর ১২(১)ধারা অনুযায়ী দুই মাসের(৬০দিন)জন্য এই ক্ষমতা দেওয়া হচ্ছে।

মঙ্গলবার(১৭সেপ্টেম্বর)রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেতী প্রুর স্বাক্ষরকৃত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।প্রজ্ঞাপন জারির তারিখ থেকে পরবর্তী ৬০দিনের জন্য সেনা কর্মকর্তাদের এই ক্ষমতা দেওয়া হয়েছে।

সেনাবাহিনীর নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তারা ‘ফৌজদারি কার্যবিধির,১৮৯৮এর ৬৪,৬৫,৮৩,৮৪,৮৬,৯৫(২),১০০,১০৫,১০৭, ১০৯,১১০,১২৬,১২৭,১২৮,১৩০,১৩৩ ও ১৪২ধারার অপরাধগুলো বিবেচনায় নিতে পারবেন বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

আইনের এসব ধারা অনুযায়ী একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের যেসব ক্ষমতা রয়েছে:-

ধারা ৬৪:- ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে অপরাধ সংঘটনকারী ব্যক্তিকে গ্রেপ্তার করার বা গ্রেপ্তারের নির্দেশ দেওয়ার এবং হেফাজতে রাখার ক্ষমতা।

ধারা ৬৫:- গ্রেপ্তার করার ক্ষমতা বা তার উপস্থিতিতে গ্রেপ্তারের নির্দেশনা যার জন্য তিনি গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারেন।

ধারা ৮৩/৮৪/৮৬:- ওয়ারেন্ট অনুমোদন করার ক্ষমতা বা ওয়ারেন্টের অধীনে গ্রেপ্তারকৃত অভিযুক্ত ব্যক্তিকে অপসারণের আদেশ দেওয়ার ক্ষমতা।

ধারা ৯৫(২):- নথিপত্র ইত্যাদির জন্য ডাক ও টেলিগ্রাফ কর্তৃপক্ষের দ্বারা অনুসন্ধান এবং আটক করার ক্ষমতা।

ধারা ১০০:- ভুলভাবে বন্দি ব্যক্তিদের হাজির করার জন্য অনুসন্ধান-ওয়ারেন্ট জারি করার ক্ষমতা।

ধারা ১০৫:- সরাসরি তল্লাশি করার ক্ষমতা,তার(ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি) উপস্থিতিতে যে কোনো স্থানে অনুসন্ধানের জন্য তিনি সার্চ ওয়ারেন্ট জারি করতে পারেন।

ধারা ১০৭:- শান্তি বজায় রাখার জন্য নিরাপত্তার প্রয়োজনীয় ক্ষমতা।

ধারা ১০৯:- ভবঘুরে এবং সন্দেহভাজন ব্যক্তির ভালো আচরণের জন্য নিরাপত্তার প্রয়োজনীর ক্ষমতা।

ধারা ১১০:- ভালো আচরণের জন্য নিরাপত্তা প্রয়োজনীয় ক্ষমতা।

ধারা ১২৬:- জামিনের নিষ্পত্তি করার ক্ষমতা।

ধারা ১২৭:- বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করার আদেশ দানের ক্ষমতা।

ধারা ১২৮:- বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করার জন্য বেসামরিক শক্তি ব্যবহার করার ক্ষমতা।

ধারা ১৩০:- বেআইনি সমাবেশ ছত্রভঙ্গ করার জন্য সামরিক শক্তি ব্যবহার করার ক্ষমতা।

ধারা ১৩৩:- স্থানীয় উপদ্রব নিয়ন্ত্রণে ক্ষেত্র বিশেষে ব্যবস্থা হিসেবে আদেশ জারি করার ক্ষমতা।

ধারা ১৪২:- জনসাধারণের উপদ্রবের ক্ষেত্রে অবিলম্বে ব্যবস্থা হিসেবে আদেশ জারি করার ক্ষমতা।

উল্লিখিত ক্ষমতা ছাড়াও,যে কোনো নির্বাহী ম্যাজিস্ট্রেটকে মোবাইল কোর্ট আইন,২০০৯এর অধীনে মোবাইল কোর্ট পরিচালনা করার জন্য সরকার এবং সেই সঙ্গে জেলা ম্যাজিস্ট্রেট দ্বারা সংশ্লিষ্ট এখতিয়ারের মধ্যে ক্ষমতা দেওয়া হয়েছে।

এই আইনের অধীনে নির্বাহী ম্যাজিস্ট্রেট তার উপস্থিতিতে সংঘটিত অপরাধ বা ঘটনাস্থলে তার বা তার সামনে উন্মোচিত হওয়া অপরাধগুলো বিবেচনায় নিতে পারেন।অভিযুক্তের স্বীকারোক্তির পর ম্যাজিস্ট্রেট সংশ্লিষ্ট আইন অনুযায়ী অপরাধীকে সাজা দিতে পারেন। তবে কারাদণ্ডের ক্ষেত্রে তা দুই বছরের বেশি হবে না।

রাজধানীসহ সারা দেশে বাংলাদেশ সেনাবাহিনীকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়েছে সরকার।সেনাবাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের এই ক্ষমতা দেওয়া হয়েছে।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই সিদ্ধান্ত জানানো হয়।এই সিদ্ধান্ত আজ থেকে কার্যকর হয়েছে।আগামী দুই মাস(৬০দিন) এই সিদ্ধান্ত বলবত থাকবে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ঢাকাসহ সারা দেশে সংঘর্ষ ছড়িয়ে পড়লে গত ১৯জুলাই দিবাগত রাতে সারা দেশে সেনাবাহিনী মোতায়েন ও কারফিউ জারি করেছিল তৎকালীন সরকার।পরে ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে ৫আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়।তিন দিনের মাথায় ৮আগস্ট শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড.মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠিত হয়।বিদ্যমান পরিস্থিতিতে এখনো সারা দেশে সেনাবাহিনী মোতায়েন রয়েছে।

একেই বলে স্বাধীন বাংলাদেশ আমরা আছি জনতার পাশে সব সময়।

সূত্র:-অনলাইন তোকদার নিউজ।
Copyright © 2015-2025 www.tokdernews.com
সাহসিকতা•সততা•সাংবাদিকতা:-

দয়া করে এই পোস্টটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন,সকল সংবাদ পেতে পেজে লাইক দিয়ে সাথে থাকুন…

এই বিভাগের আরও খবর


প্রকাশক:- মোঃ মোশারফ হোসেন তোকদার।

★ব্যবস্থাপনা পরিচালক:- মোঃ এম,খোরশেদ আলম,সভাপতি প্রেসক্লাব পীরগাছা,রংপুর বিভাগ।

© All rights Reserved © 2020 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত এই ওয়েবসাইটি Tokdernews.com বাংলাদেশের অন্যতম জনপ্রিয় বাংলা নিউজ পোর্টাল।
Site Customized By NewsTech.Com

প্রযুক্তি সহায়তায় BD Web Developer Ltd.