রংপুর বিভাগে ঠাকুরগাঁও-৩ উপনির্বাচনে তদারকি করছে ইসি নিজে থেকেই

রংপুর বিভাগে ঠাকুরগাঁও-৩ উপনির্বাচনে তদারকি করছে ইসি নিজে থেকেই

অনলাইনডেস্ক:- ঠাকুরগাঁও-৩ উপনির্বাচন আচরণবিধি কঠোরভাবে তদারকি করছে ইসি নিজে থেকেই।ঠাকুরগাঁও-৩সহ সংসদীয় আসনের উপনির্বাচনে আচরণবিধি ভেঙে কেউ পার পাবে না।এ ব্যাপারে কঠোরভাবে তদারকি করছে নির্বাচন কমিশন (ইসি)। সংসদীয় আসনের উপনির্বাচনী এলাকাগুলোর রিটার্নিং কর্মকর্তা(আরও)জেলা প্রশাসক(ডিসি)ও পুলিশ সুপার (এসপি)দায়িত্বরত কর্মকর্তাদের এ নির্দেশনা দিচ্ছেন নির্বাচন কমিশনাররা।সুষ্ঠু ও স্বচ্ছ ভোট আয়োজনে বদ্ধপরিকর বর্তমান ইসি।এরই মধ্যে বিভিন্ন অনিয়মের অপরাধে বিভিন্ন ব্যক্তিকে মামলাসহ জরিমানা করা হয়েছে প্রায় লাখ টাকা।

বিএনপির এমপিদের পদত্যাগ করা ৭টি আসনে উপনির্বাচন ফেব্রুয়ারিতে।ঠাকুরগাঁও-৩সংসদীয় আসনে খোঁজ নিয়ে জানা গেছে,উপনির্বাচনকে নির্বিঘ্নে সম্পন্ন করতে অবৈধ ও নিয়মবহির্ভূত যাত্রীবহনকারী যানবাহনের ওপরে তদারকি বাড়ানোর জন্য জেলার এসপিকে নির্দেশনা দেন সেখানে সফররত একজন নির্বাচন কমিশনার।এই নির্দেশনার আলোকে গত ১৯থেকে ২১জানুয়ারি পর্যন্ত তিন দিনে মামলাসহ জরিমানা আদায় করা হয়েছে নিবন্ধনবিহীন মোটরসাইকেল ও অতিরিক্ত যাত্রীবহনের অপরাধে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে।ঠাকুরগাঁও জেলার ট্রাফিকের সহায়তায় হেলমেট না পরা,বৈধ কাগজপত্র না থাকা এবং এক মোটরসাইকেলে তিনজন যাত্রীবহন করার অপরাধে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে জরিমানাসহ মামলা করে অর্থ আদায় করা হয়েছে।

ট্রাফিক সূত্র মতে,ওই তিন দিনে ১২টি মোটরসাইকেল চালকের কাছ থেকে জরিমানাসহ ৩৮হাজার টাকা আদায় করা হয়েছে।এ ছাড়া রানীশংকৈল থানাসহ নির্বাচনী এলাকায় মোট ১৫মামলায় আরো ৪৮হাজার টাকা আদায় হয়েছে।সব মিলিয়ে আদায় অর্থের পরিমাণ প্রায় লাখ টাকা।

আসন্ন নির্বাচনের ভোটগ্রহণ উপলক্ষে পুলিশের আকর্ষিক এই অভিযানে এলাকায় অসৎ মানুষের মধ্যে এক ধরনের ভীতি তৈরি হয়েছে বলে জানা গেছে।সংশ্লিষ্টরা আশা করছেন,এই অভিযান সুষ্ঠু ভোটগ্রহণের পরিবেশ সুনিশ্চিত করবে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার ব্রি.জে.(অব.) আহসান হাবিব খান বলেন,নির্বাচন সুষ্ঠু করতে আমরা বদ্ধপরিকর।নির্বাচন বিনষ্টকারী কাউকে ছাড় দেওয়া হবে না।যদি দেখি নির্বাচন সুষ্ঠু হচ্ছে না তাহলে গাইবান্ধা উপনির্বাচনের মতো সেখানেরও নির্বাচনও বন্ধ করে দেয়া হবে।বগুড়া,চাঁপাইনবাবগঞ্জ ও সরাইলসহ সব উপনির্বাচনে কমিশন একই নীতি অনুসরণ করবে।