অতিরিক্ত বৃষ্টি হ‌ওয়ার কারনে বাদাম নিয়ে চরম বিপাকে কৃষকরা – অনলাইন তোকদার নিউজ পোর্টাল
  1. limontokder@gmail.com : admin :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৯:১৫ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ :
নিজস্ব প্রতিবেদক :
একটি প্রবাদবাক্য আছে পিপীলিকার পাখা গজায় মরিবার তরে আজ ১লা বৈশাখগে ঐতিহ্যবাহী কান্দিরহাটের ইজারাদার নতুন দায়িত্ পালন শুরু করেন পীরগাছা উপজেলার ব্যাটারী‌ চালিত‌ অটো‌ মালিক ও শ্রমিক দের সমাবেশ অনুষ্ঠিত হয় নতুন সরকারের, প্রধানমন্ত্রী, মন্ত্রী ও প্রতিমন্ত্রী যারা হলেন এক নজরে দেখে নিন কে কোন আসনে জিতলেন একটু ভুলের জন্য কমপক্ষে ৩৫% ভোট কম পোল হল পরুন প্রধানমন্ত্রী বলেছেন যে ১৫ বছর আগের আর আজকের বাংলাদেশের মধ্যে বিরাট ব্যবধান রংপুরে (বিআরটিএ) সেবাকে জনবান্ধব করতে অনলাইন ভিত্তিক পোর্টাল সেবা অ্যাপস চালু করা হয়েছে রংপুরের পীরগাছায় এক হাজার অসহায় ও গরীব পরিবারদের মাঝে কম্বল বিতরণ করেন রংপুর ও গাইবান্ধায় আলোচিত যুবলীগ নেতা জাহিদুল হত্যা মামলার র‌্যাবের অভিযানে ৩ আসামি গ্রেফতার

অতিরিক্ত বৃষ্টি হ‌ওয়ার কারনে বাদাম নিয়ে চরম বিপাকে কৃষকরা

  • Update Time শুক্রবার, ১৭ জুন, ২০২২
  • ২৫৯ Time View
ছবি:দৈনিক তোকদার নিউজ থেকে,অতিরিক্ত বৃষ্টি হ‌ওয়ার কারনে বাদাম নিয়ে চরম বিপাকে কৃষকরা
ছবি:দৈনিক তোকদার নিউজ থেকে,অতিরিক্ত বৃষ্টি হ‌ওয়ার কারনে বাদাম নিয়ে চরম বিপাকে কৃষকরা
PDF DOWNLODEPRINT
News
বিপুল ইসলাম আকাশ,সুন্দরগঞ্জ(গাইবান্ধা)প্রতিনিধিঃ-


ধু-ধু বালুচরে বাদামসহ নানাবিধ ফসলে ভরে উঠেছে তিস্তার চরাঞ্চল।
এর মধ্যে চলতি মৌসুমে বাদামের বাম্পার ফলন হয়েছে। কিন্তু অতিরিক্ত বৃষ্টি এবং রোদ না থাকার কারণে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে কৃষকদের।জমি থেকে বাদাম তুলে আবার নতুন করে পানিতে ধুয়ে রোদে শুকাতে হচ্ছে, সেই সাথে খরচ ও হচ্ছে দ্বিগুণ।উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত রাক্ষুসি তিস্তা নদী এখন আবাদি জমিতে পরিণত হয়েছে। চরাঞ্চলের হাজারও একর জমিতে এখন চাষাবাদ করা হচ্ছে নানাবিধ প্রজাতির ফসল।তার মধ্যে অন্যতম হচ্ছে বাদাম। বাদাম কৃষকের লাভজনক ফসল। কারণ যে জমিতে কোন ফসল হয় না সেই বালু জমিতেই বাদামের চাষ হয়। বাদামের বীজ লাগানোর পর তেমন একটা পরিচর্যা ও কীটনাশক ব্যবহারের প্রয়োজন হয় না। দেখা যায় বাদাম চাষে অন্যান্য ফসলের চেয়ে উৎপাদন খরচ কম। কিন্তু অধিক পরিমাণে বৃষ্টি হ‌ওয়ার ফলে হতাশ হয়ে পড়েছেন কৃষকরা।কথা হয় তারাপুর ইউনিয়নের কিছু কৃষকের সাথে,তারা বলেন, স্বল্প খরচে অধিক লাভ থাকায় চরের কৃষকরা এখন বাদাম চাষে ঝুঁকেছে, চরাঞ্চলের জমিতে এখন ভাল ফলন হয়। বাদামের ফলন‌ও ভালো হয়েছে, ভালো দাম‌ও রয়েছে বাজারে। কিন্তু বৃষ্টি হ‌ওয়ার কারনে বাদাম তুলতে এবং বিক্রি করার উপযোগী করতে গুনতে হচ্ছে দ্বিগুণ খরচ।সুন্দরগঞ্জ উপজেলা কৃষি অফিসার রাশিদুল কবির বলেন, চলতি মৌসুমে ২০৫ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে। তার মধ্যে তারাপুর ইউনিয়নে প্রায় ১০০ হেক্টর।যা গত বছরের তুলনায় বেশি। পলি জমে থাকার কারণে চরের জমি অনেক উর্বর। যার কারণে যে কোন ফসলের ফলন ভাল হয়। চরের জমি বাদাম চাষের জন্য উপযোগী হওয়ায় ভাল ফলনে তারা লাভবান হচ্ছেন।তবে এবার বৃষ্টি হ‌ওয়ার কারনে কৃষকদের খরচ একটু বেশি হচ্ছে।

দয়া করে এই পোস্টটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন,সকল সংবাদ পেতে পেজে লাইক দিয়ে সাথে থাকুন…

এই বিভাগের আরও খবর


প্রকাশক:- মোঃ মোশারফ হোসেন তোকদার।

★উপদেষ্টা:- বীর মুক্তিযোদ্ধা জনাব মোঃ টিপু মুন্সি,এমপি মহোদয়।

★সম্পাদক:- মোঃ আব্দুল্লা আল্ মাহমুদ মিলন,সম্পাদক বাংলাদেশ আওয়ামীলীগ পীরগাছা উপজেলা,রংপুর বিভাগ।

★ব্যবস্থাপনা পরিচালক:- মোঃ এম,খোরশেদ আলম,সভাপতি প্রেসক্লাব পীরগাছা,রংপুর বিভাগ।

© All rights Reserved © 2020 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ের বিধি মোতাবেক নিবন্ধনের জন্য আবেদিত এই ওয়েবসাইটি Tokdernews.com বাংলাদেশের অন্যতম জনপ্রিয় বাংলা নিউজ পোর্টাল।

Site Customized By NewsTech.Com

প্রযুক্তি সহায়তায় BD Web Developer Ltd.